গ্রুপ সেরার লড়াইয়ে শুক্রবার মাঠে নামবে বাংলাদেশ-ফিলিপাইন

702

এক ম্যাচ হাতে রেখেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশ ও ফিলিপাইনের। বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপে দ্বিতীয় ম্যাচে তারা মুখোমুখি হচ্ছে গ্রুপের সেরা হওয়ার লড়াইয়ে।

সিলেট জেলা স্টেডিয়ামে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় হবে ম্যাচটি।

প্রথম ম্যাচে বাংলাদেশ ১-০ গোলে হারায় লাওসকে। ওই একটি ম্যাচ খেলেই স্বাগতিকদের সেমিফাইনাল নিশ্চিত হয় লাওস গ্রুপের শেষ ম্যাচে হারলে। ফিলিপাইন ৩-১ গোলে জিতে বাংলাদেশকে নিয়ে সেরা চার নিশ্চিত করে।

গ্রুপ চ্যাম্পিয়ন হতে বাংলাদেশকে জিততেই হবে। আর ড্র করলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে গ্রুপ সেরা হবে ফিলিপাইন।

মুখোমুখি লড়াইয়ে দুই দল সমানে সমান। দুইবারের দেখায় একটি করে জয় তাদের। তবে সবশেষ ২০১১ সালে ফিলিপাইনের কাছে ৩-০ গোলে হেরেছে বাংলাদেশ।

এই ম্যাচকে সামনে রেখে বাংলাদেশের একাদশে কয়েকটি পরিববর্তন আসতে পারে। রক্ষণ কিংবা মাঝমাঠে একাধিক পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে।

সিলেট বিকেএসপিতে অনুশীলন শেষে কোচ জেমি ডে বলেছেন, “ওয়ালী (ফয়সাল) ও জামালের (ভূঁইয়া) একটু চোট আছে, তবে সেটা মারাত্মক নয়। সেরা একাদশে কিছু পরিবর্তন আসতে পারে। লাওসের বিপক্ষে যারা খেলেনি, তাদেরও সুযোগ দেওয়া দরকার। আমরা প্রথম ম্যাচ জিতেছি, এরপর দুই দিন ছেলেরা কঠোর পরিশ্রম করেছে। ফিলিপাইনের বিপক্ষে জিততে চাই। অবশ্যই ছেলেরা জয়ের জন্য নামবে।”

ম্যাচটি কঠিন মানছেন বাংলাদেশের ইংলিশ কোচ। তাই চাপ না নিয়ে এই লড়াইকে উপভোগ করতে বললেন জেমি, “ফিলিপাইন ভালো দল। তাদের যে ভালো খেলোয়াড় আছে, সেটা তারা লাওসের বিপক্ষে দেখিয়েছে। তাদের আক্রমণভাগ শক্তিশালী। আমাদের জন্য ম্যাচটা কঠিন হবে। আমি মনে করি, আগামীকালের (শুক্রবার) ম্যাচে আমাদের ভাগ্যকেও খানিকটা দরকার। এটা গুরুত্বপূর্ণ ম্যাচ, কিন্তু চাপ নেই। আশা করি ছেলেরা ম্যাচটা উপভোগ করবে।”

ফিলিপাইন দলের মূল কোচ ঢাকায় আসেননি। এশিয়ান কাপের দল নিয়ে ব্যস্ত থাকায় বঙ্গবন্ধু গোল্ডকাপে কোচের দায়িত্বে আন্দ্রেস গনজালেস। একদিন আগে এই কোচ ঢাকায় এসেছেন। নিজের দলের প্রতি আস্থা আছে এই কোচের

তিনি বলেন, “দলের অনেক খেলোয়াড়ের আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। তবে খুব বেশি নয়, একটি-দুটি করে। অধিনায়ক বাহাদোরান সবচেয়ে বেশি অভিজ্ঞ। তাই বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার নিরিখে আমাদের দলটা খুব বেশি অভিজ্ঞ নয়। কিন্তু জয় দিয়ে গ্রুপ সেরা হওয়ার লক্ষ্য আমাদের।”