‘গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ করুন’

543

দারিদ্র্য ও ক্ষুধা দূর করতে গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগের জন্য উন্নয়ন সহযোগীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার সকালে ইতালির রোমে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) পরিচালনা পরিষদের ৪১তম সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে মূল বক্তা হিসেবে তিনি এই আহ্বান জানান।

অধিবেশনের মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘ফ্রাজিলিটি টু লং টার্ম রেসিলেন্স : ইনভেস্ট ইন সাসটেইনেবল রুরাল ইকোনোমি।’

শেখ হাসিনা আরও বলেন, বিশ্বাস করি স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ একটি প্রধান বিবেচ্য বিষয় এবং বিশ্বব্যাপী অংশীদারিত্ব ও সহযোগিতা ছাড়া এটি অর্জন করা যাবে না। তিনি বলেন, দারিদ্র্য ও ক্ষুধা দূরীকরণে উন্নয়ন সহযোগীদের আরেকটু উদার হতে হবে। উন্নয়ন সহযোগীদের সহায়তা অব্যাহত থাকার ব্যাপারে আশা প্রকাশ করে তিনি বলেন, অগ্রগতির এ ধারা অব্যাহত রাখতে ইফাদ গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আমাদের প্রত্যাশা। তিনি বলেন, ইফাদের সহায়তা ও সহযোগিতার মডেলটি জাতিসংঘের অন্য সংস্থা থেকে অনেক ভিন্ন। ইফাদের এ মডেল মানবতার সেবায় আগামী দিনগুলোতেও কাজ করে যাবে।

শেখ হাসিনা বলেন, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের রিপোর্ট অনুযায়ী ২০৫০ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা ৯ বিলিয়ন ছাড়িয়ে যাবে এবং এর অর্ধেক হবে মধ্যবিত্ত। এর ফলে বিশ্বের আবাদি জমি, বনভূমি এবং পানির ওপর প্রচণ্ড চাপ পড়বে। তিনি বলেন, সমুদ্রপৃষ্ঠের পানির উচ্চতা বৃদ্ধিতে অনেক দেশের আবাদি জমি ব্যাপকভাবে হ্রাস পাবে এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ছাড়াই আমরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হব। তিনি বলেন, ২০৫০ সালে বিশ্বের খাদ্য চাহিদা ২০০৬ সালের অবস্থান থেকে অন্তত ৬০ শতাংশ ছাড়িয়ে যাবে এবং খাদ্যমূল্য বৃদ্ধি ৮৪ শতাংশ দাঁড়াতে পারে।

বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ ১৬ কোটি মানুষের দেশ বাংলাদেশ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ২০৩০ সালের আগেই এটি ভালোভাবে এসডিজি লক্ষ্য অর্জনের জন্য প্রস্তুত। ২০২৪ সালের মধ্যে দারিদ্র্য নির্মূল করা হবে এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ ক্ষুধামুক্ত হয়ে গড়ে উঠবে। তিনি বলেন, খাদ্যভিত্তিক সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচিতে সরকার ৭৫০ মিলিয়ন ডলার বরাদ্দ দিয়েছে। এছাড়াও তার সরকার ৭৬ দশমিক ৫ মিলিয়ন ডলার নিম্ন আয়ের মানুষের জন্য খোলা বাজারে চাল বিক্রিতে বরাদ্দ করেছে।