গাড়ির নিরাপত্তা দেবে ‘রবি ট্র্যাকার’

1129

এখন রিপোর্ট।।

দ্রুত পরিবর্তনশীল জীবনধারায় গাড়ির নিরাপত্তা নিশ্চিত করতে ‘রবি ট্র্যাকার’ নামে একটি ডিজিটাল সেবা চালু করেছে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড।

সেবার আওতায় কম্পিউটার অথবা স্মার্টফোন থেকে এই পোর্টালে লগ-ইন করে ব্যবহারকারীরা তাদের গাড়িটি পর্যবেক্ষণ করতে পারবেন।

ইউজার ইন্টারফেস ব্যবহার করে অথবা এসএমএস পাঠিয়ে গাড়ির বর্তমান অবস্থান জানতে পারবেন গ্রাহকরা।

শুক্রবার ( ০৩ জুন ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে রবি তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ‘রবি ট্র্যাকার’ শুধু গাড়ির অবস্থান জানাবে তা নয়, ব্যবহারকারীরা এর মাধ্যমে গাড়ির গতি সীমাও নির্ধারণ করে দিতে পারবেন এবং নির্ধারিত গতিসীমা পেরিয়ে গেলে তা জানতে পারবেন তিনি। প্লাটফর্মটির মাধ্যমে জরুরি অবস্থায় এসএমএস পাঠিয়ে গাড়ির ইঞ্জিন বন্ধ করেও দিতে পারবেন গ্রাহকরা।

এ ছাড়া ইচ্ছাকৃতভাবে ট্র্যাকারের সংযোগ বিচ্ছিন্ন করা হলে সঙ্গে সঙ্গে ব্যবহারকারীকে সংকেত পাঠাবে ডিভাইসটি। জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য একটি বাটন রয়েছে যাতে চাপ দিলে পূর্ব-নির্ধারিত প্রাপকের কাছে এসএমএস ও ই-মেইল পৌঁছে যাবে।

ফলে যদি কোনো ব্যবহারকারী অপ্রত্যাশিত ঘটনার মুখোমুখি হন তাহলে জরুরি সহায়তার জন্য তাৎক্ষণিকভাবে তা আপনজনকে জানাতে পারবেন তিনি।

‘রবি ট্র্যাকার’ ব্যবহারকারীরা তাদের প্রয়োজন মতো এলাকা চিহ্নিত করে রাখতে পারবেন, যার বাইরে গাড়ি গেলে তিনি এসএমএস ও ই-মেইল পাবেন। দিন-রাত ২৪ ঘণ্টা রবি ট্র্যাকারের কল সেন্টার খোলা থাকবে।

ফলে যে কেউ যে কোনো সময় প্রয়োজনীয় সহায়তা পেতে ‘রবি ট্র্যাকার’র হটলাইনে-০১৮৪১২১২১৯৪-৯ ফোন করে গ্রাহক সেবা বিভাগের সঙ্গে যোগাযোগে করতে পারবেন।

‘রবি ট্র্যাকারে’র মূল্য ১০ হাজার ৫০০ টাকা (ট্র্যাকিং ডিভাইস ও ইন্সটলেশন) এবং মাসিক সাবস্ক্রিপশন ফি ৫১৫ টাকা। পাশাপাশি তিন বছরের রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি ও আজীবন সার্ভিস ওয়ারেন্টি উপভোগ করতে পারবেন গ্রাহকরা।