গরমে যেসব রোগ হতে পারে

1148

গরমকালে উচ্চ তাপমাত্রা এবং আর্দ্র আবহাওয়ার কারণে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। বিশেষ কিছু রোগ এবং স্বাস্থ্য সমস্যা এ সময়ই বেশি দেখা যায়। সতর্ক না থাকলে এসব রোগ খুব সহজেই আপনাকে কাবু করে ফেলতে পারে। তাই নিচের ৭টি রোগের লক্ষণ দেখা দিলে অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

১) ঠান্ডা জ্বর

শীতকালে শুধু নয়, গরমকালেও অনেকেরই ঠান্ডা, সর্দি, কাশি লেগেই থাকে। ব্যায়ামের পর বা বাইরে গিয়ে ঘেমে গেলে এর সম্ভাবনা বেশি থাকে। তাই সাবধানে থাকুন।

২) রাতে পায়ের পেশিতে টান পড়া

অনেকেরই পায়ের পেশিতে টান পড়ার কারণে ঘুম ভেঙে যায় রাতে। এ সমস্যাটি এড়াতে যথেষ্ট পানি পান করা জরুরি। শুধু তা-ই নয়, কিছু কিছু ওষুধ (যেমন ডাইইউরেটিকস) পেশিতে টান পড়ার প্রবণতা বাড়াতে পারে।

৩) অটোইমিউন ডিজিজ

অ্যালার্জি, মাল্টিপল স্কলেরোসিস এবং লুপাসের মতো রোগের লক্ষণ তীব্র হতে পারে গরমকালে।

৪) একজিমা

উত্তাপ এবং আর্দ্রতার কারণে গরমকালে ঘাম বেশি হয়। এ সময় সানস্ক্রিনও ব্যবহার করতে হয় বেশি। এসব কারণে একজিমার কষ্ট বাড়তে পারে।

৫) কিডনির পাথর

ইউনিভার্সিটি অব টেক্সাসের এক গবেষণায় দেখা গেছে, তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে কিডনিতে পাথর হওয়ার মাত্রাও বাড়ে। গরমকালে শরীরে পানির অভাব দেখা দেওয়াই এর কারণ। যথেষ্ট পানি পান করা এবং খাবারে চিনি ও লবণের পরিমাণ কম রাখাই এর প্রতিকার।

৬) অ্যাজমা

গরমকালে বাতাসে প্রচুর ধুলো এবং দূষণ বাড়ে। এসব কারণে যাদের অ্যাজমা আছে তারা বেশি কষ্ট পান। এ কারণে অ্যাজমা রোগীদের বাইরে যাওয়ার সময়ে সাবধান থাকা উচিত।

৭) মাইগ্রেন

অনেকেই ভাবেন মাইগ্রেনের ব্যথা কোনো কারণ ছাড়াই যখন-তখন দেখা দিতে পারে। কিন্তু মাইগ্রেনের পেছনে দায়ী একটি বড় কারণ হলো গরম। তাপমাত্রা প্রতি ৯ ডিগ্রি বাড়ার সঙ্গে সঙ্গে মাইগ্রেনের ব্যথা বাড়ে এক ধাপ করে। গরমের কারণে মাইগ্রেনের সম্ভাবনা কমাতে যথেষ্ট পানি পান করা উচিত।