গণপূর্তের প্রধান প্রকৌশলীর মুক্তিযোদ্ধা সনদ প্রশ্নবিদ্ধ!

1156
টিপু মুন্সি

বিশেষ প্রতিনিধি:

গনপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত দায়িত্বে থাকা প্রধান প্রকৌশলী হাফিজুর রহমান মুন্সির মুক্তিযোদ্ধা সনদপত্র প্রশ্নবিদ্ধ । তিনি ১ জানুয়ারী ১৬ গনপূর্ত অধিদপ্তরের অস্থায়ী প্রধান প্রকৌশলীর দায়িত্বভার গ্রহন করেন।

জানা গেছে, সরকারি নিয়ম অনুযায়ী মুক্তিযোদ্ধাদের চাকুরীতে যোগদানরে সময় র্সাটফিকিটে জমা দেওয়ার কথা থাকলেও এ নিয়ম না মানার অভিযোগ উঠেছে হাফিজুর রহমান মুন্সির বিরুদ্ধে। এও অভিযোগ,  মুক্তি র্বাতায় বা  প্রধানমন্ত্রীর স্বাক্ষরিত র্সাটফিকিটে থাকার শর্ত থাকলেও প্রধান প্রকৌশলী হাফিজুর রহমান সেটি নেই।

গণপূর্তের কয়েকটি সূত্র জানায়, সরকারি এই তিনটি নিয়মকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়েও টিপু মুন্সি হয়ে উঠেন একজন মহান মুক্তিযোদ্ধা। যদিও স্বাধীনতা যুদ্ধের সময় তিনি বঙ্গবীর কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কাদেরিয়া বাহিনীর অঙ্গসংগঠন দেশরক্ষা বাহিনীতে ছিলেন বলে দাবি করে থাকেন। তবে এ সংক্রান্ত সনদগুলোও জাল বলে অভিযোগ উঠেছে।

অনুসন্ধানে জানা যায়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে তার সনদপত্রের সত্যতা যাচাইয়ের জন্য বারবার নোটিশ করা হলেও টিপু মুন্সি নানা অজুহাতে মন্ত্রণালয়ের গণশুনানীতে উপস্থিত না হয়ে সময় বৃদ্ধির আবেদন করছেন। বেশ কয়েক বার সময় বৃদ্ধি করার পর মন্ত্রণালয় আগামী ০৮ আগস্ট ১৬ পুনরায় গনশুনানীর দিন ধার্য করে। এ বিষয়ে ঢাকা ও তার গ্রামের বাড়ি টাঙ্গাইলে বিভিন্ন গোয়েন্দা সংস্থা তদন্ত করছে বলে জানা যায়।

আগামী পর্বে আসছে, টিপু মুন্সির দুর্নীতি বিষয়ক ধারাবাহিক প্রতিবেদন

 

এস/