কাল থেকে শুরু জাবিয়ান বিজনেস কার্নিভাল

874

আগামীকাল (শুক্রবার) থেকে শুরু হচ্ছে জাবিয়ান বিজনেস কার্নিভাল (জেবিসি)। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের নবীন সংগঠন জাবিয়ান বিজনেস নেটওয়ার্ক (জেবিএন) প্রথমবারের মতো এই কার্নিভালের আয়োজন করেছে।

রাজধানীর পান্থপথের সামারাই কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হতে যাওয়া জাবিয়ান বিজনেস কার্নিভাল (জেবিসি) চলবে ১৪ই এপ্রিল (শনিবার) পর্যন্ত।

এই কার্নিভালে বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান ছাত্রছাত্রীরা তাদের উৎপাদিত সেরা পণ্য ও সেবা প্রদর্শন করবেন। মেলার পাশাপাশি আরো থাকছে উদ্যোক্তা সেমিনার,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের বিশেষ সম্মাননা, বানিজ্য সংযোগ ইত্যাদি।

এছাড়া বাংলা নববর্ষ-১৪২৫ উদযাপনের একটি অংশ হিসেবে থাকছে লোকসংগীত পরিবেশনা, নৃত্যানুষ্ঠান, আবৃত্তি, জাবিয়ান আড্ডা, শিশুদের উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ফুড ফেস্ট, মেহেদি উৎসবসহ আরো বেশ কয়েকটি ভিন্নধর্মী আয়োজন। এসব আয়োজনে জাহাঙ্গীরনগরের শিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যরা অংশ নেবেন।

প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এই আয়োজন।

দুই দিনের জাবিয়ান বিজনেস কার্নিভালের মিডিয়া পার্টনার হিসেবে থাকছে এখন২৪.কম। এছাড়া অন্যান্য মিডিয়া পার্টনার হচ্ছে, দৈনিক বনিক বার্তা, এনটিভি অনলাইন, চ্যানেল ২৪, রেডিও টুডে ৮৯.৬এফএম এবংরেডিও স্বাধীন৯২.৪ এফএম। আইটি পার্টনার হিসেবে রয়েছে বাংলা ফোন এবং চিত্রাঙ্কন প্রতিযোগীতার মেটারিয়াল পার্টনার হয়ে আছে সুপার কিডস।

বৃহস্পতিবার বিকেল ৪টায় দৈনিক বনিক বার্তার সম্মেলন কক্ষে এ তথ্য জানানো হয়।

সাংবাদিকদের সাথে মতবিনিময় চলাকালে কার্নিভালের আহ্বায়ক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মূর্তজা মূর্শেদ গোলাম কিবরিয়া খান লোদী বলেন, ‘কোন বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান ছাত্রছাত্রীদের নিয়ে এ ধরণের সংগঠন এবং এরকম একটি উদ্যোক্তা কার্নিভাল বাংলাদেশে অনন্য। আমাদের লক্ষ্য আরো বেশি মানুষকে ব্যবসায়িক উদ্যোগ নিতে অনুপ্রাণিত করা এবং যারা ইতিমধ্যেই বিভিন্ন ধরণের ব্যবসায় জড়িত, তাদেরকে নানাভাবে সহযোগিতা করা।’

মেলার প্রস্তুতি সম্পর্কে তিনি জানান, ‘দুই দিনের কার্নিভালের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে, মেলাতে মোট ৪৫ টি স্টলে ৫৫টি ব্যবসায়ীক প্রতিষ্ঠান তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে। ব্যতিক্রমী এই আয়োজনের মাধ্যমে দেশে-বিদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা জাহাঙ্গীরনগর কমিউনিটির সবার মধ্যে ভ্রাতৃত্ববোধ আরো বাড়বে বলে আমরা মনে করি। আমাদের এই উদ্যোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকরা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’

অনুষ্ঠানে জেবিসির পক্ষে আরো উপস্থিত ছিলেন ওয়াহিদ আলম, মোহাম্মদ আলী জিন্নাহ, সাগর হাসনাথ, সুরাইয়া ফেরদৌস, তানজিনা আলম এবং সুমাইয়া আফ্রিন অহনা।

উল্লেখ্য, জাবিয়ান বিজনেস নেটওয়ার্ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক ছাত্রছাত্রীদের একটি ফেসবুক ভিত্তিক প্ল্যাটফর্ম। যেখানে ব্যবসায়িক সমস্যা, সমাধান, সম্ভাবনা, ব্যবসায় নৈতিকতার চর্চা, গুণগত মান ঠিক রাখার প্রয়োজনীয়তাসহ নানা বিষয়ে আলোচনা করা হয়। গত ছয় মাসে জেবিএন-এর সাথে ৫,৫০০ এর বেশি বর্তমান ও সাবেক শিক্ষার্থী যুক্ত হয়েছেন।