কলকাতায় ছবি বানানোই ভালো: শাকিব খান

1179

এখন রিপোর্ট।।

‘বাংলাদেশে বসে ছবি বানালে এর প্রযুক্তিগত মান এতো নিচে থাকে যে অন্য কোনো দেশের ছবির পাশে গিয়ে দাঁড়াতে পারে না। এরই মধ্যে কলকাতার ছবি আমাদের দেশে ঢুকতে শুরু করেছে। একবার বাইরের ছবির কোয়ালিটি আর আমাদের দেশের ছবির কোয়ালিটি পাশাপাশি দেখার পর কিছুতেই আমাদের দেশের ছবি দর্শক দেখতে চাইবে না— এমনটাই মনে করেন ঢালিউডের সুপারস্টার শাকিব খান। দেশের চলচ্চিত্র শিল্পের অবস্থার বিষয়ে আশংকা এই তারকার। তিনি মনে করেন, আমাদের দেশের চলচ্চিত্র পরিকল্পিতভাবে ধ্বংস করা হচ্ছে।

শাকিব বলেন ‘একটা সময় আসবে যখন আমাদের আর ছবি বানাতে হবে না। কলকাতা থেকে ছবি বানিয়ে আমাদের দেশে চালাতে হবে। এখনই ছবি বানাতে গেলে অর্ধেক কাজের জন্য কলকাতা যেতে হয়। এতে করে যে টাকা খরচ হয়, তারচেয়ে বরং কলকাতা গিয়ে ছবি বানালেই ভালো।

দেশের ছবির এই অবস্থার বিষয়ে শাকিবের কথা, “shakib-khanআগামী ঈদে ‘বাদশা’ ও ‘শিকারী’ ছবি দুটি মুক্তি পাচ্ছে। মনে হচ্ছে তখনই আমাদের দেশের ছবিগুলো মুখ থুবড়ে পড়বে। ‘সম্রাট’ ছবিটি ভালো লাগবে কারণ এই ছবির পোস্ট প্রোডাকশনসহ বেশ কিছু কাজ কলকাতায় করা হয়েছে। আমার মনে হয় আমাদের দেশের চলচ্চিত্রকে পরিকল্পনা করে ধ্বংস করা হচ্ছে। এটা অভিযোগ নয়, আমার অনুমান।”

কলকাতায় বানানো ছবির সাথে আমাদের দেশে বানানো ছবির পার্থক্যর বিষয়ে শাকিব বলেন, ‘বাংলাদেশের ছবির মান খারাপ, কারণ আমরা গল্প নিয়ে কোনোরকমে একটা ছবি বানিয়ে দর্শকদের সামনে হাজির  হচ্ছি। এখানে কোনো টেকনিক্যাল সুবিধা নেই। এফডিসির কর্তৃপক্ষের প্রযুক্তি নিয়ে কোনো মাথাব্যথা নেই। প্রযুক্তিগত সুবিধা ছাড়া ভালো ছবি বানানো সম্ভব নয়। ভালো একটা ছবি বানাতে বাজেট করতে গেলে প্রথমে ভাবতে হয়, ভারতে গিয়ে ছবির পোস্ট প্রোডাকশন করতে হবে। এতে করে আমাদের খরচ এমনিতেই অনেক বেড়ে যায়। আর বাংলাদেশে বসে ছবি বানাতে গেলে যে কালার আর সাউন্ড দাড়াবে, তাতে করে সেই ছবি দর্শক দেখে মজা পাবে না। খরচ বাঁচাতেই আমরা ছবির মান ভালো করতে পারছি না।’

বাংলাদেশের চলচ্চিত্র পরিকল্পিত ভাবে ধ্বংস করা হচ্ছে, এমন অনুমান তো আর এমনি এমনি হতে পারে না। এ বিষয়ে শাকিবের বক্তব্য, ‘আমাদের চলচ্চিত্রের উন্নয়নের জন্য চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন আছে, যখন ৩৫ মিলিমিটারে ছবি বানানো হতো তখন আমাদের ছবি বানানোর সব ধরনের সহায়তা এখান থেকে পাওয়া যেত। ডিজিটাল ছবি আসার পর থেকে আমাদের অবস্থা খারাপ হতে থাকে। কারণ, আমাদের দেশে ডিজিটাল ছবি বানানোর সাপোর্ট এফডিসি দিতে পারছে না বা দিচ্ছে না। এফডিসিতে একটিও অ্যালেক্সা ক্যামেরা নেই। কয়েকটি হাউজে আছে, তাও সব লেন্স নেই। বিভিন্ন জায়গা থেকে লেন্স এনে ক্যামেরা চালাতে হয়। অথচ ব্যক্তি বা প্রতিষ্ঠান যেসব জিনিস আনতে পারবে না, সেসব জিনিসই তো এনে দেওয়া কথা এফডিসির। সাধারণ যে কয়েকটা ক্যামেরা আছে, তা দিয়ে কাজ করলে মান ভালো হবে না। এখনই সঠিক সময়, আমাদের দেশের চলচ্চিত্র বাঁচাতে চাইলে সরকারে এই দিকে নজর দেওয়া উচিত। নইলে আমাদের দেশের চলচ্চিত্র ধ্বংস হয়ে যাবে। কেন ক্যামেরাসহ অন্য সব যন্ত্রাংশ আনা যাচ্ছে না? এর উত্তরও কেউ দিচ্ছে না। তাহলে কি পরিকল্পনা করেই ধ্বংস করা হচ্ছে চলচ্চিত্র?

এখন/এসএস

ফেসবুকে আমাদের লাইক দিন: http://www.facebook.com/ekhon247