এমপিও না পেয়ে মাদরাসা মাঠে আলু চাষ

789

ডেস্ক রিপোর্টঃ
এমপিও না পেয়ে মাদরাসার মাঠে আলু চাষের প্রস্তুতি নিয়েছেন শিক্ষকরা। দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার পূর্ব ফতেপুর দাখিল মাদরাসা প্রাঙ্গণে এমনটাই লক্ষ করা গেছে। প্রতিষ্ঠানটি পরিচালনার ব্যয়ভার মেটাতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মাদরাসা সূত্রে জানা যায়, ১৯৯৯ সালে ৭৬ শতাংশ জমি নিয়ে মাদরাসাটির কার্যক্রম শুরু হয়। পরে ২০০২ সালে এটি পাঠদানের জন্য অনুমতি পায়। এরপর ২০০৬ সালে নবায়ন স্বীকৃতি পায় প্রতিষ্ঠানটি। বর্তমানে ওই মাদরাসাটিতে ১৩ জন শিক্ষক কর্মচারী এবং ১৮৫ জন শিক্ষার্থী রয়েছে।

মাদরাসার ভারপ্রাপ্ত সুপার বাবুল ইসলাম বলেন, ‘প্রতিষ্ঠানটির এমপিওভুক্তি না হওয়ার কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়াও মাদরাসাটি শহর থেকে দূরে হওয়ায় এখানে গরিব ও অসচ্ছল পরিবারের ছেলে-মেয়েরা লেখাপড়া করে। ফলে তাদের অনেক সময় ফরম পূরণ বাবদ টাকা মাদরাসাটিকেই বহন করতে হয়।’

তবে স্থানীয়রা বলছেন, মাদরাসার মাঠে আলু চাষ করা হলে এলাকার যুব সমাজ খেলাধুলাসহ মাদরাসার শিক্ষা কার্যক্রম ব্যাহত হবার সম্ভাবনা রয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. তোফাজ্জল হোসেন বলেন, ‘মাদরাসা মাঠে আলু চাষের বিষয়টি আমি শুনেছি। বিষয়টি সরেজমিনে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মশিউর রহমান জানান, বিষয়টি আমি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে জেনেছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।