একই নাটকে সাত চরিত্রে মোশাররফ করিম

বিনোদন প্রতিবেদক

996
মোশাররফ করিম

‘‌জীবন বাবুর চিঠি’ নাটকের নামেই বোঝা যায় এখানে জীবনানন্দ দাশের ছোঁয়া আছে। জীবনানন্দ দাশের প্রেক্ষাপট নিয়ে নির্মিত নাটক: ‘জীবন বাবুর চিঠি’ নাটকের গল্পে দেখা যায়, জীবনানন্দ দাশ গ্রাম থেকে আসতে থাকে শহরে। শহরে বনলতা থাকে। বনলতার জন্য একটি চিঠি নিয়ে আসে। আর বনলতা শহুরে বেশ্যা পল্লীতে জীবনানন্দ দাশের চিঠির অপেক্ষায় থাকে। আর বনলতার কল্পনায় ভেসে ওঠে তার হারানো প্রেমিক জীবনানন্দ দাশ। গ্রাম আর শহর মিলিয়ে চমতৎকার কব্যিক একটি নাটক ‘জীবন বাবুর চিঠি’।

নাটকটিতে জীবনানন্দ দাশের চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম। এছাড়াও জনপ্রিয় এই অভিনেতা এ নাটকে আরো ৬টি চরিত্রে অভিনয় করেছেন। বনলতা চরিত্রে অভিনয় করেছেন জাকিয়া বারী মম।

মোশাররফ করিম

নাটকে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন- কাজী আসিফ রহমান, আফরিনা ইসলাম, আনন্দ খালিদ, মাহা সিকদার, অনুশীলা, প্রমুখ । নাটকটি রচনা করেছেন নাট্যকার মাসুম শাহরীয়ার, পরিচালনা করেছেন জাহিদুর রহমান।

নাটকটি সম্পর্কে পরিচালক জাহিদুর রহমান বলেন: জীবনানন্দ দাশের জনপ্রিয় কবিতা ‘বনলতা’ কবিতাটি ছুঁয়ে নাট্যকার অত্যন্ত চমৎকারভাবে লিখেছেন- ‘জীবন বাবুর চিঠি’ নাটকটি। মোশাররফ করিমের ৭টি চরিত্রের নাটকটি সবার মন ছুঁয়ে যাবে বলে আশা রাখি । নাটকটি শিগগিরই একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচার হবে বলে নির্মাতা জানান।