আয়কর সংগ্রহ ২৪৬৯ কোটি টাকা

1001

নবম বারের মতো আয়োজিত রাজধানীর অফিসার্স ক্লাবে আয়কর মেলায় মোট ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকার আয়কর সংগ্রহ হয়েছে।

সোমবার সন্ধ্যায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এ কথা বলেন।

‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ স্লোগানে শুরু হওয়া এবারের মেলার প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’। সপ্তাহব্যাপী আয়কর মেলার শেষ দিনে সারাদেশের করদাতাদের ছিল ব্যাপক সাড়া।

মোশাররফ হোসেন ভূঁইয়া জানান, মেলার শেষ দিনে দেশের  মোট ৪৫টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। সপ্তম দিনে সেবা গ্রহণ করেছেন দুই লাখ ৬০ হাজার ৩২৭জন। রির্টান দাখিল করেছেন ৭৫ হাজার ৩৭৭ জন করদাতা এবং নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ৭ হাজার ৭৩৩জন। এদিনে আয়কর সংগ্রহ হয়েছে ৫৬৯ কোটি ৫৫ লাখ ৪৮ হাজার ৮৯২টাকা।”

তিনি আরও জানান, মেলার সাত দিনে সেবা গ্রহণ করেছেন ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬জন। আর রির্টান দাখিল করেছেন ৪ লাখ ৮৭ হাজার ৫৭৩জন করদাতা এবং নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ৩৯ হাজার ৭৪৩জন। মেলার এই সাত দিনে আয়কর সংগ্রহ হয়েছে ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা।

এনবিআর চেয়ারম্যান জানান, এবার সারাদেশে অনলাইনে রিটার্ন দাখিল করেছেন ৩ হাজার ৭৭০ জন করদাতা এবং ই- পেমেন্টের মাধ্যমে  ১ হাজার ১৬০ জন করদাতা ১ কোটি ৪৮ হাজার ৬৮৫ টাকা আয়কর প্রদান করেছেন। তৃতীয়বারের মতো মেলায় কর শিক্ষণ ফোরামে ব্যাপক সাড়া পড়েছে বলে জানান তিনি।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, “আমরা প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করার পাশাপাশি সরকারের রূপকল্প বাস্তবায়ন সফল করতে করদাতারা স্বতঃস্ফূর্তভাবে কর প্রদান করেছে।”

মেলার শেষদিন করদাতা থাকা পর্যন্ত মেলায় সেবা দেওয়া হয়। আয়কর মেলা শেষ হলেও ২২ থেকে ৩০ নভেম্বর ২০১৮ পর্যন্ত সব কর অফিসে মেলার পরিবেশে মেলার মতই সব কর সেবা প্রদান করা হবে। এবং করদাতারা রিটার্ন দাখিল করতে পারবেন বলেও জানান তিনি।