আটকে পড়া ফুটবলারদের উদ্ধার করতে গিয়ে ডুবুরি নিহত

1038

থাইল্যান্ডে পাহাড়ের গুহায় আটকে পড়া ১২ জন কিশোর ফুটবলার এবং তাদের কোচের জন্য অক্সিজেন সরবরাহ করতে গিয়ে নিহত হয়েছেন এক ডুবুরি। তাদেরকে অক্সিজেন দিতে গিয়ে তার নিজেরই অক্সিজেন শেষ হয়ে গিয়েছিল।

৬ জুলাই, শুক্রবার এক ব্রেকিং নিউজে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন

সামান কুনান নামের ৩৮ বছর বয়সী ওই ব্যক্তি থাই নেভি সিলের সাবেক সদস্য। তিনি স্বেচ্ছাসেবক হিসেবে উদ্ধারকার্যে যোগ দেন। আটকে পড়া ফুটবলার ও তাদের কোচকে অক্সিজেন সরবরাহ করে তিনি গুহা থেকে বের হয়ে আসার চেষ্টা করেন। কিন্তু এ সময়ে তিনি নিজেই অক্সিজেনের অভাবে পড়েন এবং জ্ঞান হারান। অন্যান্য উদ্ধারকারীরা তার জ্ঞান ফেরানোর চেষ্টা করে ব্যর্থ হয়।

ওই এলাকার ডেপুটি গভর্নর পাসাকর্ন বুনইয়ালুক সাংবাদিকদের জানান, রাত ২টার দিকে ওই উদ্ধারকারীর মৃত্যু হয়।

গত ২৩ জুন, শনিবার থাইল্যান্ডের পার্বত্য এলাকার থাম লং নাং নন গুহায় ১২ জন খুদে ফুটবলার ও তাদের কোচ আটকা পড়েছিলেন।

জানা যায়, স্থানীয় ওয়াইল্ড বোরস সকার দলের সদস্যরা অনুশীলন শেষে পর্বতারোহণে যায়। তাদের সাইকেল, ব্যাক-প্যাক সবকিছুই ছিল গুহার মুখে বাঁধা। এরপরই ভারী বর্ষণ শুরু হলে গুহার ভেতরে প্রচুর পানি ঢুকে যায়। গুহার ভেতরেই আটকে যায় দলটি।

এরপর উদ্ধারে ব্যাপক অভিযান পরিচালনা করা শুরু হয়। এমনকি থাইল্যান্ডের প্রধানমন্ত্রী জেনারেল প্যারায়ুত চ্যান-ও-চা ২৯ জুন শুক্রবার ঘটনাস্থল পরিদর্শন করেন।

টানা ৯ দিন উদ্ধার অভিযান চলার পর তাদের সবাইকে খুঁজে পাওয়া যায়। ১২ জন কিশোর ফুটবলার এবং তাদের কোচকে জীবিত পাওয়া গেলেও তাদেরকে উদ্ধার করে বাইরে নিয়ে আসতে কয়েক মাস পর্যন্ত লাগতে পারে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। আটকে পড়া দলটির কাছে ইতোমধ্যে খাদ্য ও চিকিৎসা সেবা পৌঁছে দেওয়ার ব্যবস্থা হয়েছে। এ কাজটি করতে গিয়েই নিহত হন ওই ডুবুরি।