অবৈধ ভিওআইপি: টেলিটকের ৭৭৫৯০ সিম বন্ধ

1216

চলমান ভিওআইপি’র অবৈধ সংযোগের বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে অবৈধ ভিওআইপি-তে ব্যবহারের অভিযোগে রাষ্ট্রায়ত্ত্ব মোবাইল ফোন অপারেটর টেলিটকের ৭৭ হাজার ৫৯০ সিম বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সোমবার বিটিআরসির এনফোর্সমেন্ট অ্যান্ড ইন্সপেকশন ডিরেক্টরেট থেকে ভিওআইপির অবৈধ কার্যক্রমে ব্যবহৃত সিমগুলো বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট অপারেটরকে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক মো. জাকির হোসেন খাঁন জানান, সিডিআর অ্যানালাইজার এবং জিও লোকেশন ডিটেকশন সিস্টেমের মাধ্যমে অবৈধ ভিওআইপিতে ব্যবহারের অপরাধে টেলিটকের সিমগুলো বন্ধ করে দিয়েছে কমিশন।

বিটিআরসি কর্তৃক অবৈধ ভিওআইপি কল টার্মিনেশন প্রতিরোধে চলমান অভিযানের অংশ হিসেবে সিডিআর অ্যানালাইজের মাধ্যমে ১৮ নভেম্বর টেলিটকের ৩৩ হাজার ৫৩৪টি সিম অবৈধ ভিওআইপি কল টার্মিনেশনে ব্যবহৃত হচ্ছে বলে শনাক্ত করা হয়। এরই ধারাবাহিকতায় সোমবার বিকেল ৪টার সিমগুলো বন্ধ করার নির্দেশনা দেয়া হয়।

এছাড়া গত ১১ অক্টোবর একই কারণ টেলিটকের ৪৪ হাজার ৫৬টি সিম বন্ধ করা হয়েছে।

বিটিআরসি এনফোর্সমেন্ট অ্যান্ড ইন্সপেকশন ডিরেক্টরেট বর্তমানে অবৈধ ভিওআইপি কল টার্মিনেশন প্রক্রিয়ায় ব্যবহৃত সিম ও সিম বক্স শনাক্তকরণে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে। সিডিআর অ্যানালাইজার এবং জিও-লোকেশন ডিটেকশন সিস্টেমের মাধ্যমে সুনির্দিষ্টভাবে সিম বক্সের অবস্থান নির্ণয়ে সক্ষম।

এরইমধ্যে এই প্রযুক্তি ব্যবহার করে টেলিটকসহ সব মোবাইল অপারেটরেরও অবৈধ ভিওআইপি কার্যক্রমে ব্যবহৃত বিপুল পরিমাণ সিম শনাক্ত করা হয়েছে।

জাকির হোসেন জানান, ভিওআইপি প্রতিরোধকল্পে গৃহিত অভিযান কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া এবং টেলিযোগাযোগ খাতে শৃঙ্খলা আনতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।