অফলাইনেও গুগল ম্যাপ

1008
offline google map

অজানা অচেনা কোনো জায়গা খুঁজে পাওয়ার ক্ষেত্রে গুগলের ম্যাপ সেবা কতোটা জনপ্রিয় তা সবারই জানা। কিন্তু সেবাটি পেতে প্রয়োজন হয় ইন্টারনেটের। এই ইন্টারনেটই অনেক সময় হয় বাঁধার কারণ।

গুগল তার ব্যবহারকারীদের জন্য নতুন নতুন সেবা প্রকাশের পাশাপাশি বিদ্যমান সেবাগুলো উন্নয়ন ও সহজতর করার চেষ্টা অব্যাহত রেখেছে। সেই ধারাবাহিকতায় স্মার্টফোনে ম্যাপ সেবা সহজলভ্য করতে অফলাইন সার্ভিস শুরু করেছে গুগল।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সম্প্রতি গুগল ম্যাপে যুক্ত দুইটি ফিচার ‘ওয়াইফাই অনলি এবং সাপোর্ট ফর এসডি কার্ড ডেটা ডাউনলোড’ ঘোষণা করে গুগল।

তাই এখন থেকে ভ্রমণের আগে কাঙ্খিত ম্যাপটি অফলাইনে এসডি কার্ডে সংরক্ষণ করে নিতে পারবেন ব্যবহারকারীরা।

বলা হচ্ছে, যাদের ইন্টারনাল স্টোরেজ কম তাদের জন্য এসডি কার্ডে ডাটা ডাউনলোডের সুযোগটি নিঃসন্দেহে আশীর্বাদ স্বরূপ।

বিশেষ করে, কোথাও যাওয়ার পরিকল্পনা থাকলে ডাউনলোড বিষয়ক ফিচারটিসহ ওয়াইফাই অনলি প্রয়োজনে থাকবে হাতের নাগালে।

ব্যবহারকারীরা যদি একবার ওয়াইফাই অনলি’তে ঢোকে আশ্চর্যজনক ভাবেই ওয়াইফাই’র আওতায় না থাকলেও গুগল ম্যাপ অফলাইনেও ঠিকভাবে কাজ করবে।

খুব স্বাভাবিকভাবেই অন্যান্য অ্যাপস সহ অন্যান্য কাজ করারও সুযোগ থাকবে।

ফলে মোবাইলের ডেটা এবং ব্যাটারি খরচ হবেনা।

যদি ট্রাফিক আপডেট কিংবা অফলাইন ম্যাপ ‍আপডেটের দরকার হয় তাহলে সহজেই অনলাইন মুডে গিয়ে সেটিংস পরবির্তন করা যাবে  এছাড়া আশপাশে কোথাও ওয়াইফাই আছে কিনা তা দেখে নেয়া যাবে।

তাই ডিভাইস যদি এসডি কার্ড সাপোর্টেড হয় তাহলে ডাউনলোড করা গুগল ম্যাপ এক্সটার্নাল কার্ডে রাখলে ভ্রমণের দিনটি হয়ে উঠবে  আরো আনন্দময়  এবং রাস্তাঘাট চেনা যাবে সহজে।

এসবের পাশাপাশি আয়ারল্যান্ড, পোল্যান্ড, ইতালি, অস্ট্রিয়া, রাশিয়া, এবং ইসরাইলে গুগল কিছু পরিবহন অপশন যুক্ত করেছে গো-জেক’কে সঙ্গে নিয়ে।