অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে

732

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সবধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে হাত বদল হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। কিন্তু আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইতে লেনদেন বেড়েছে।

অপরদিকে, শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচকে পতন হয়েছে। আগের কার্যদিবস তুলনায় এদিন সিএসইতে লেনদেন বেড়েছে। তবে হাত বদল হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

রোববার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪.৪৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৫৪৯.৭৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১১.১৩ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ২.৫৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯৪৭.৩৯ ও ১২৭৬.০৮ পয়েন্টে।

ডিএসইতে ৯০০ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৮১৭ কোটি ২৪ লাখ টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর ৯১টির বেড়েছে, ১৯৭টির কমেছে ও অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে আজিজ পাইপসের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ৯.৯৯ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৮৫ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে ডিএসএসএলের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে- সায়হাম টেক্স, নাহি অ্যালুমিনিয়াম, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক, মেঘনা সিমেন্ট, রিজেন্ট টেক্সটাইল ও কনফিডেন্স সিমেন্ট।

শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান ইউনাইটেড পাওয়ারের শেয়ার। কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ১২.২১ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৭.৬৫ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে নর্দান জুট ম্যানুফ্যাকচারিংয়ের শেয়ার। এরপর দর হারানোর শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- বিএসসিসিএল, জিল বাংলা সুগারের, আমান ফিড, আইপিডিসি, বেঙ্গল উন্ডোসর ও বিআইএফসি।

অপরদিক চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৩৫ কোটি ৯৯ লাখ কোটি টাকা। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৮৫.২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭১১৭.৬৩ পয়েন্টে। অপরগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১০.৭৬ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৬৫.৬৪ পয়েন্ট, সিএসইএক্স ৫৩.২৫ পয়েন্ট ও সিএসআই ১.৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৪৮.৩৩, ১৫০৮১.৮৮, ১০৩৭৩.২৮ ও ১১৪৪.৫৯ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।