অক্টোবরে চলমান সংসদের শেষ অধিবেশন

753

দশম জাতীয় সংসদের ২২তম এবং বর্তমান সরকারের শেষ অধিবেশন শুরু হয়েছে। রোববার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়। এর আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ২২তম অধিবেশনের সময়সীমা নির্ধারণ করা হয়।

কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া কমিটির সদস্য বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, মো. ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, আ. স. ম. ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক অংশগ্রহণ করেন।

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন আগামী ২০ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) পর্যন্ত ১০ কার্যদিবস চলবে। প্রতিদিন বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে। প্রতি শুক্র ও শনিবার অধিবেশন বন্ধ থাকবে। তবে প্রয়োজনে দিন ও সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন। অক্টোবর এ সুবিধাজনক সময়ে দশম জাতীয় সংসদের পরবর্তী অধিবেশন আহ্বান করা হবে মর্মে বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে জানানো হয় এ অধিবেশনে উত্থাপনের জন্য ১১টি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। তদানুযায়ী সংসদে পাসের অপেক্ষায় ৩টি, কমিটিতে পরীক্ষাধীন ৯টি ও উত্থাপনের অপেক্ষায় ১১টিসহ মোট ২৩টি সরকারি বিল পাসের অপেক্ষায় রয়েছে। এ অধিবেশনে উত্থাপনের জন্য কোন বেসরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি। তবে পূর্বে প্রাপ্ত ৭টি বেসরকারি বিলের মধ্যে উত্থাপনের অপেক্ষায় ১টি, কমিটিতে বিবেচনাধীন ৩টি ও কর্তৃপক্ষের পরীক্ষাধীন ৩টি বিল রয়েছে।  প্রধানমন্ত্রীর জন্য ৮৪টি ও সাধারণ প্রশ্ন ১৫০৪টিসহ মোট ১৫৮৮টি প্রশ্ন পাওয়া গেছে। এছাড়া ১০৩টি সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত  নোটিশ পাওয়া গেছে।

বর্তমান সরকারের পাঁচ বছর পূর্ণ হবে আগামী ২৮ জানুয়ারি। সংবিধান অনুযায়ী পাঁচ বছর পূর্ণ হওয়ার পূর্বের ৯০ দিনের মধ্যে পরবর্তি নির্বাচন হওয়ার বিধান রয়েছে। সেই হিসেবে আগামী ২৮ অক্টোবর থেকে ৯০ দিনের দিনক্ষণ গণনা শুরু হবে।

এদিকে, প্রতি অধিবেশনের মতো দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশনেও পাঁচজন প্যানেল সভাপতি মনোনয়ন দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিকেলে অধিবেশনের শুরুতেই স্পিকার প্যানেল সভাপতি মনোনয়ন দেন। স্পিকার, ডেপুটি স্পিকারের অনুপস্থিতে অগ্রবর্তিতা অনুসারে অধিবেশন পরিচালনা করবেন প্যানেল সভাপতিরা।

এবারের অধিবেশনে প্যানেল সভাপতি হলেন- ইমরান আহমেদ, এ বি তাজুল ইসলাম, মাহবুব উল আলম হানিফ, ফখরুল ইমাম এবং নুরজাহান বেগম।