ছাত্রলীগ আমার স্বপ্নের নাম- গোলাম রাব্বানী

1682
  • হাসান ওয়ালী

ছোটবেলায় মা আর মাতামহের মুখে বঙ্গবন্ধু আর মুক্তিযুদ্ধের গল্প শোনার মধ্য দিয়েই যার রাজনীতি করার অনুপ্রেরণা তিনি বর্তমান সময়ে ছাত্রলীগের আলোচিত নাম, শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক গোলাম রাব্বানী। ঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে যিনি নিজের মেধা, মনন, শ্রম, ত্যাগ, ধ্যান-জ্ঞান সবকিছু দিয়ে রাজনীতি করে আসছেন। ছাত্রদের অধিকারের প্রশ্নে তিনি সবসময় সোচ্চার। ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার ‘আইন’ পড়ার উদ্দেশ্যই ছিল দেশ ও মানুষের কল্যাণের জন্য রাজনীতি করা।

ঐতিহ্যবাহী এ ছাত্রসংগঠনের সাধারণ সম্পাদক হওয়ার আগে তার নাম যখন আলোচনায় তখন তিনি ‘এখন’কে একটি সাক্ষাৎকার দিয়েছেন। যেখানে তিনি বলেছেন, ছাত্রলীগ আমার স্বপ্নের নাম। বঙ্গবন্ধুর আদর্শের এ সংগঠনের গৌরবোজ্জল ঐতিহ্য ফিরিয়ে এনে এ সংগঠনকে আরও আধুনিক ও সুন্দরভাবে সাজাবো।

তিনি ছাত্রলীগের নিজস্ব আইটি সেল ও একটি সাংগঠনিক অনলাইন নিউজ পোর্টাল প্রতিষ্ঠার আশা ব্যক্ত করেছিলেন।

গোলাম রাব্বানী ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ও পরবর্তীতে হল শাখা ছাত্রলীগের অন্যতম নেতৃত্ব প্রত্যাশী হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে ইউনিট পরিচালনা করেছেন। ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক উপ-সম্পাদক। বিগত ২৮তম জাতীয় সম্মেলনে কেন্দ্রীয় সভাপতি পদের অন্যতম যোগ্য দাবীদার হয়েও একদম শেষ মুহূর্তে বঞ্চিত হয়েছেন।

এরপর বর্তমান কমিটিতে দায়িত্ব পালন করছেন ‘শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক’ হিসেবে। ছাত্রলীগের হয়ে নানা ইতিবাচক, মানবিক কাজ ও দৃষ্টান্তমূলক কর্মীবান্ধব তৎপরতার কারণে ইতিমধ্যেই তিনি পরিণত হয়েছেন তৃণমূলের আস্থার প্রতীকে। সোমবার রাতে গণভবনে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোভনকে সভাপতি ও রাব্বানীকে সাধারণ সম্পাদক মনোনীত করে ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা করেন।

গোলাম রাব্বানীর ভিডিও সাক্ষাৎকার দেখুন।